সোমবার ফারাক্কা বাঁধের সব লকগেট খুলে দিয়েছে ভারত সরকার। ফলে ও বাংলাদেশে প্লাবনের আশঙ্কা তৈরি হয়েছে। পদ্মা ছাড়াও মালদা জেলার প্রায় সমস্ত নদীতে পানি বাড়ছে। টানা বর্ষণে ইংরেজ বাজার শহরের একাধিক এলাকা পানির নিচে। উত্তর প্রদেশ ও বিহারে রেকর্ড বৃষ্টির অজুহাতে ফারাক্কা ব্যারেজের ১০৯টি লকগেটই আজ খুলে দেয় ভারত।




এতে নদীর ভাটিতে প্লাবনের সম্ভাবনা তৈরি হয়েছে। পানির উচ্চতা বেড়ে গেছে মহানন্দা ও কালিন্দী নদীতে। টানা বৃষ্টিতে প্লাবিত হয়ে গেছে ইংরেজবাজার ও পুরাতন মালদা পৌরসভার বিস্তীর্ণ এলাকা। পানিবন্দী হয়ে সোমবার পথ অবরোধ করেন স্থানীয়রা। ইংরেজবাজার পৌরসভার ২৯টি ওয়ার্ডের মধ্যে ২১টিই ডুবে গেছে।




পুরাতন মালদা পৌরসভার ২০টি ওয়ার্ডের ৯টি ইতিমধ্যে পানির নীচে। এদিকে ভারতের এমন কান্ডের ফলে প্লাবনের আশঙ্কা জেগেছে বাংলাদেশের পশ্চিমাঞ্চলে। বর্ষা মৌসুমে প্রায় প্রতি বছরই ফারাক্কার গেট খুলে দিলে প্লাবনের শিকার হয় ভাটি অঞ্চলের মানুষ। এবার ভারত ব্যারেজের সবগুলো গেট খুলে দেওয়ায় সেই আশঙ্কা আরও বেড়েছে




এবার সহযোগিতার হাত বাড়াতে আগামী মাসেই পাকিস্তানে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান !
সহযোগিতা বাড়াতে আগামী মাসেই পাকিস্তান সফরে আসছেন মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে তার পাকিস্তান সফরের কথা রয়েছে।




এরদোগানের এ সফরের এজেন্ডায় কাশ্মীর, আফগানিস্তান ইস্যুর পাশাপাশি দ্বি-পাক্ষিক বানিজ্যিক চুক্তি রয়েছে বলেও জানিয়েছে পাকিস্তানের দ্য ন্যশন ইন্টারন্যাশনাল। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জাতিসংঘের সাধারণ পরিষদে কাশ্মীরের বিষয়টি সবচেয়ে জোরালোভাবে উত্থাপন করেছিলেন এবং তার আসন্ন পাকিস্তান সফরে কাশ্মীরের বিষয়ে আরও আলোচনা হবে।




তুর্কি প্রেসিডেন্টের এ সফরে দীর্ঘমেয়াদী অর্থনৈতিক সহযোগিতার জন্য একটি বিস্তৃত কৌশলগত অর্থনৈতিক কাঠামো (এসইএফ) এবং প্ল্যান অব অ্যাকশন (পিওএ) নথি স্বাক্ষরিত হবে বলে জানা গেছে।